পুণ্যের পুরস্কার কি?
যেমন পাপ করিলে তাহার ফল তমোময় আত্মগ্লানি অবশ্যই উপস্থিত হইবে, তদ্রূপ পুণ্য করিলে তাহার ফল সত্ত্বময় বা জ্যোতির্ম্ময় আত্মপ্রসাদও অবশ্যই উপলব্ধ হইবে। অতএব পাপের তিরস্কার অবশ্যম্ভাবিনী আত্মগ্লানির ন্যায়, পুণ্যের পুরস্কারও অবশ্যম্ভাবী আত্মপ্রসাদ।
![]() |
পুণ্যের পুরস্কার |
এ পর্য্যন্ত যাহা যাহা লিখিত হইয়াছে, তাহা পাঠ করিয়া পাঠকের মনে এই সংশয় উপস্থিত হইতে পারে যে, দ্বিতীয় পরিচ্ছেদে লিখিত হইয়াছে যে, উপাসনাদ্বারা পাপ হইতে মুক্তি হয় এবং এক্ষণে লিখিত হইল যে, আত্মগ্লানিই পাপের প্রায়শ্চিত্ত। যদি কোনও ব্যক্তির উপাসনাব্যতীতও আত্মগ্লানি হয়, তবে কি সে পাপ হইতে মুক্ত হইবে না? ইহার উত্তর এই যে, উপাসনাব্যতীত উপযুক্ত আত্মগ্লানি হইতে পারে না। যেমন কলসীতে জল পূরিবার সময়ে, উহা অধিক পূর্ণ হইবার পরে জল পড়িয়া যায়, অথবা জলের বেগে কাইত (কা’ত) হইলেও কতকটা জল পড়িয়া যায়, কিংবা বেগে কলসীর মধ্যে জল পড়িতে আরম্ভ হইলে ছিটা ফোঁটা আকারে কিঞ্চিৎ জল পড়িয়া যায়; কিন্তু কলসী একেবারে উপুড় না হইলে সমস্ত জল কখনই পড়িয়া যায় না। তদ্রূপ উপাসনা-ব্যতীত যে আত্মগ্লানি হয়, তাহাতে কিঞ্চিৎ পাপক্ষয় হইতে পারে বটে, কিন্তু সম্পূর্ণরূপে হয় না। দেখ, অনন্ত গুণধামের গুণরাশি স্মরণ না করিলে, স্বীয় হেয়ত্ব উপযুক্তরূপে বোধ হয় না, সুতরাং সমুচিত আত্মগ্লানিও হইতে পারে না। অতএব পাপ হইতে মুক্ত হইতে হইলে, উপাসনা করা নিতান্ত আবশ্যক। অন্যথা, উপযুক্ত আত্মগ্লানি না হওয়াতে সম্পূর্ণ পাপ-মুক্তি লাভও হয় না।
জ্যোতি ও অন্ধকারের ন্যায় পাপ ও পুণ্য পরস্পর বিপরীত-ধর্ম্মাবলম্বী পদার্থ হইলেও উহারা একই পদার্থকে অবলম্বন করিয়া থাকে। যেমন দিবার আলোক ও রাত্রির অন্ধকার একই দিবসকে (অহোরাত্রকে) অবলম্বন করিয়া রহে, তদ্রূপ পুণ্য ও পাপও একই পদার্থাবলম্বনে উৎপন্ন হয়। এজন্য তত্ত্বদর্শীরা উহাদিগকে একজাতীয় কহেন।
খুব সুন্দর পোস্ট।
উত্তরমুছুন